Logo

ক্রিয়াশীল শ্রমিক সংগঠনসমুহের মতামত না নিয়ে পোষাক শ্রমিকদের জন্য গঠিত মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি নিয়োগের নিন্দা এবং মজুরি নির্ধারণে শ্রমিকদের আশার প্রতিফলন না হওয়ার আশংকা প্রকাশ

RMG Times
শুক্রবার, এপ্রিল ১৪, ২০২৩
  • শেয়ার করুন

 

ডেস্ক রিপোর্টঃ পোষাক শ্রমিকদের জন্য গঠিত মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি নিয়োগে ক্রিয়াশীল শ্রমিক সংগঠন সমুহের মতামত গ্রহণ না করার নিন্দা এবং ঘোষিত প্রজ্ঞাপন বাতিল করে শ্রমিক সংগঠনসমুহের সাথে আলোচনাপূর্বক মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি মনোনয়নের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী শ্রমিক নেতা আব্দুল ওয়াহেদ এবং কামরুল আহসানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ এক বিবৃতিতে বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের উর্দ্ধোমূল্য এবং করোনাজনীত জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে বিগত এক বছরের বেশী সময় ধরে গার্মেন্টস শ্রমিকরা নতুন মজুরি বোর্ড গঠন করে বাজারদরের সাথে সঙ্গতিপূর্ণভাবে মজুরি পুন:নির্ধারণের দাবি জানিয়ে আসছিল। গার্মেন্টস শ্রমিকদের দাবির মুখে সরকার গত ৯ এপ্রিল গার্মেন্টস শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারী করে । কিন্তু ক্রিয়াশীল শ্রমিক সংগঠনসমুহের সাথে কোন প্রকার আলোচনা না করে বা তাদের মতামত গ্রহণ না করে সরকার মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি হিসাবে এমন একজন কে নিয়োগ দেন শ্রমিকদের বর্তমান মজুরি আন্দোলনে যার ভূমিকা দৃশ্যমান নয় এবং যিনি ইতিপুর্বেও মজুরি বোর্ডে শ্রমিক পক্ষের প্রতিনিধিত্ব করে শ্রমিকদের দাবি যথার্থভাবে তুলে ধরতে এবং আদায় করতে ব্যর্থ হয়েছিলেন। নেতৃবৃন্দ বলেন, মজুরি পুন:নির্ধারণ প্রক্রিয়ার শুরুতেই মজুরি বোর্ডের প্রতিনিধি নিয়োগে শ্রমিকদের মতামত উপেক্ষিত হওয়ায় মজুরি নির্ধারণে শ্রমিকদের আশার প্রতিফলন না হওয়ার আশংকা এবং আস্থাহীনতা তৈরী হয়েছে। নেতৃবৃন্দ, গার্মেন্টস শ্রমিকদের আস্থার মজুরি বোর্ড গঠন করে অবিলম্বে ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণা করার দাবি জানান।