Logo

বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের ৬ দফা দাবীতে মে দিবস পালিত

RMG Times
রবিবার, মে ২, ২০২১
  • শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট: গতকাল পহেলা মে সকাল-১১ ঘটিকায় মিরপুর-১২ বাসষ্ট্যান্ডে বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন এর উদ্যোগে স্বাস্থ্যবিধি অনুসরণ করে একটি প্রতিকী মানববন্ধন কর্মসূচি ফেডারেশনের সভাপতি ও ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি এর সাবেক মহাসচিব জনাব মোঃ তৌহিদুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

ফেডারেশনের সাধারন সম্পাদক তাহমিনা রহমান ৬ দফা দাবী সরকার ও মালিকপক্ষের নিকট উত্থাপন করেন। কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন সহ-সভাপতি সিরাজুল ইসলাম , সহ-সাধারন সম্পাদক লতিফা আক্তার, সহ-সাধারন সম্পাদক শাহীন মিয়া, সাংগঠনিক সম্পাদক মোঃ আলী (ওহিদুল), শিক্ষা ও গবেষনা বিষয়ক সম্পাদক আমেনা আক্তার সুমি, মহিলা বিষয়ক সম্পাদক ফৌজিয়া বেগম তানিয়া, স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক সম্পাদক রোজিনা আক্তার, প্রচার সম্পাদক আব্দুর রহমান, ও সহ- প্রচার সম্পাদক মোঃ দুলাল প্রমুখ বক্তব্য দেন।

মানববন্ধনে উত্থাপিত ৬ দফা দাবী নিম্নরুপ:
১। করোনাম্ক্তু আগামী বিশ্ব গঠনে দেশের সকল শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দিতে হবে।
২। বাঁচার মত মজুরী পোশাক শ্রমিকদের নিশ্চিত করে, উৎপাদনশীলতা বৃদ্ধির পদক্ষেপ নিতে হবে।
৩। সকল প্রকার হয়রানী, নির্যাতন মুক্ত নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে সরকার সহ সংশ্লিষ্ট সকলকে কার্যকর
ভূমিকা নিতে হবে।
৪। আইএলও কনভেনশন-১৯০ অবিলম্বে সরকারকে অনুস্বাক্ষর করতে হবে।
৫। মাতৃত্বকালীন ছুটি ৬ মাসে উন্নিত করতে হবে। এক দেশ দুই নীতি পরিহার করতে হবে (সরকারী কর্মজীবি
মায়েরা ছয় মাস এবং বেসরকারী কর্মজীবি মায়েরা চার মাস মাতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন)।
৬। করোনাকালীন সময়ে কাজের বিপরীতে শ্রমিকদের ঝুঁকি ভাতা দিতে হবে। করোনা আক্রান্ত শ্রমিকের সু-
চিকিৎসা ও মৃত্যুজনিত সকল ক্ষতিপূরণ লস অব আর্নিং এর সঙ্গায় দেয়ার দাবী।

সভাপতির বক্তব্যে মোঃ তৌহিদুর রহমান বলেন, নিম্নবিত্তের ঘরে জন্ম নেয়াটা আজ পাঁপ হয়ে দাড়িয়েছে, করোনা সংক্রমন রোধে যেখানে সরকার লকডাউন ঘোষণা করে, সেখানে পোশাক শ্রমিকরা কাজে যেতে বাধ্য হয়। সরকার মালিকদের নানামূখি চাপের কাছে বার বার নতি স্বীকার করেছে অথচ নিম্ন আয়ের মানুষেরা কিভাবে জীবন-যাপন করবে তার কোন ব্যবস্থা করতে সরকার চরম ভাবে ব্যর্থ হয়েছে। তিনি দেশের সকল শ্রমিক সংগঠনকে অধিকার আদায়ে মহান মে দিবসের আলোকে ঐক্যবদ্ধ হবার আহবান জানান।

কর্মসূচিতে বক্তারা পোশাক শিল্পের সকল শ্রমিককে ২৫ রমজানের মধ্যে ঈদ বোনাস সহ মজুরী, ওভারটাইম পরিশোধের দাবী জানিয়ে বলেন করোনা ঝুঁকি নিয়ে জীবন বাজি রেখে শিল্পের শ্রমিকরা সরকার ঘোষিত লকডাউনের মধ্যে উৎপাদনের চাকা অব্যাহত রেখেছেন। তাদের দেনা-পাওনা পরিশোধে কোন প্রকার তালবাহানা বরদাস্ত করা হবে না। রাষ্ট্রকে বিষয়টি নিশ্চিত করনে কঠোর মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে।

নেতৃবৃন্দ ৬ দফা দাবী অবিলম্বে বাস্তবায়নের জন্য সরকার মালিকদের নিকট জোড় দাবী জানান।