Logo

‘বাংলাদেশ শ্রম আইন, ২০০৬’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

RMG Times
শনিবার, মার্চ ১৭, ২০১৮
  • শেয়ার করুন

ফজলুল হক, নিজস্ব প্রতিনিধি: ঢাকায় অনুষ্ঠিত হলো বাংলাদেশ শ্রম আইন-২০০৬ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। ১৬ মার্চ ২০১৮ (শুক্রবার) রাজধানীর উত্তরাস্থ একটি তিনতারকা হোটেলের মিলনায়তনে প্রশিক্ষণটির আয়োজন করে শ্রম আইন বিষয়ক পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠান ‘এসআরএম কনসালট্যান্টস”। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহা-পরিদর্শক মি. সামসুজ্জামান ভূইয়া৷

প্রশিক্ষক হিসেবে কর্মশালাটি পরিচালনা করেন ‘এসআরএম’ এর কর্ণধার ও বিজিএমইএ’র অতিরিক্ত সচিব (শ্রম) বিশিষ্ট শ্রম আইন বিশারদ মি. রফিকুল ইসলাম, ‘এসআরএম’ এর সহ-প্রতিষ্ঠাতা ও সুপ্রীম কোর্টের আইনজীবি মি. এএইচএম সাজেদুর রহমান (সাজু) ও ‘এসআরএম’ এর অন্যতম প্রতিষ্ঠাতা মি. মঞ্জুর মোর্শেদ। এতে পোশাক শিল্পসহ বিভিন্ন শিল্পের ২৮টি প্রতিষ্ঠান থেকে ৪০ জন ব্যবস্থাপনা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করেন। 

দিনব্যাপি এই কর্মশালায় শ্রম আইনের ইতিহাস, সংজ্ঞা, সেবা ও কর্মসংস্থানের শর্ত, শ্রমিকের শ্রেণীবিভাগ ও শিক্ষানবীস কাল, নিয়োগপত্র ও অব্যাহতি, ছুটি, মজুরী, মজুরীর হিসাব, প্রতিষ্ঠানের লে-অফ, প্রতিষ্ঠান পরিবর্তন, শ্রমিক স্থানান্তর, অসদাচরণ, শাস্তিমূলক ব্যবস্থা, ডকুমেন্টেশন তৈরী, তদন্ত কমিটি গঠন, রিপোর্টিং ও ফাইনাল সেটলমেন্টসহ বিভিন্ন ধারা-উপধারা ও এর বিধিমালা নিয়ে সবিস্তার আলোচনা করা হয়।