Logo

পোশাক খাতে বিনিয়োগের জন্য লিথুনিয়ার প্রতি বাংলাদেশের আহ্বান

RMG Times
বুধবার, সেপ্টেম্বর ৫, ২০১৮
  • শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট: পোশাক খাতে বিনিয়োগের জন্য লিথুনিয়ার ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। পাশাপাশি ব্যবসায়ীদের জন্য ভিসা সহজ করতেও আহ্বান জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, লিথুনিয়ার ভিলনিয়াসে গত ৩১ আগস্ট দুই দেশের মধ্যে অনুষ্ঠিত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে (ফরেন অফিস কনসালটেশন) এই আহ্বান জানানো হয়।

সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক) কামরুল আহসান। বৈঠকে এছাড়াও রাষ্ট্রদূত ড. সাইফুল হক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে, লিথুনিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার আলবিনাস জানানাভিকাস।

বার্তায় বলা হয়, বর্তমানে বাংলাদেশের পোশাক কারখানাগুলো বিশ্বমানের এবং এসব কারখানায় তৈরি পণ্যগুলোও বিশ্বব্যাপি সমাদৃত। তাই লিথুনিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিশেষ করে, পোশাক খাতে যৌথ বিনিয়োগের আহ্বান জানায় প্রতিনিধি দলটি।

লিথুনিয়ার প্রতিনিধিরা বৈঠকে জানান, তথ্য-প্রযুক্তি, ই-কমার্স, ই-গভর্নেন্স এবং এভিয়েশন রক্ষণাবেক্ষণ এসব খাতে লিথুনিয়া অভিজ্ঞ। এই মুহুর্তে লিথুনিয়ার দুইটি প্রতিষ্ঠান আইটি খাতে বাংলাদেশে কাজ করছে। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের আইটি খাতে লিথুনিয়ার ব্যবসায়ীরা আরও গভীরভাবে সম্পৃক্ত হতে পারে। প্রয়োজনে এই খাতের উন্নয়নে হাই-টেক পার্কে জমিও পেতে পারে লিথুনিয়ার ব্যবসায়ীরা।

অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার আহ্বান জানায় বাংলাদেশ। লিথুনিয়ার ভাইস মিনিস্টার ভিসা সহজ করার বিষয়টি গুরুত্ব দিয়ে পর্যালোচনা করে দেখবেন বলে জানান।