ঢাকা, আজ বৃহস্পতিবার, ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ৯:৫৯

১৭% কারখানার সাথেই সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স, চাকরি হারিয়েছে লক্ষাধিক শ্রমিক

নিজস্ব প্রতিনিধি : আরও ১৫ টি কারখানার সাথে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি। গতকাল ৯ জানুয়ারী ২০১৭ এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন ১৫ টি কারখানার সাথে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়া হয়। 

এ নিয়ে মোট সাস্পেন্ডেড কারখানার সংখ্যা দাঁড়ালো ১১৭ যা অ্যালায়েন্সভুক্ত মোট কারখানার ১৭ শতাংশ। অ্যালায়েন্সের নিজস্ব তথ্যমতে তাদের তালিকাভুক্ত কারখানায় গড়ে ১৭৮৪ জন করে শ্রমিক কাজ করে। সেই হিসেবে অ্যালায়েন্স কর্তৃক সাস্পেন্ডেড কারখানাগুলোতে ২ লক্ষাধিক শ্রমিকের কর্মসংস্থান ছিল।

সম্প্রতি আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের ঘটনায় চাকরীচ্যুত শ্রমিকদের পক্ষে অবস্থান জানিয়ে বিবৃতি দিয়েছে অ্যালায়েন্স। কিন্তু প্রায় দুই লক্ষাধিক চাকরী হারানোর শ্রমিকের ভাগ্যে কি ঘটেছে, তাদের জন্য অ্যালায়েন্স কি করেছে তার খবর জানে না কেউ! 

২০১৩ সালে গঠিত আমেরিকা ভিত্তিক বায়ারদের জোট অ্যালায়েন্সের সর্বশেষ তথ্য অনুযায়ী, মোট ৬৮৩ টি কারখানায় অ্যালায়েন্স তাদের নিরাপত্তা পরিদর্শন শুরু করে এখন পর্যন্ত ৫৭২টি কারখানায় প্রথম ভিজিট, ৪৭৪টি কারখানায় দ্বিতীয় ও ৪৩১টি কারখানায় তৃতীয় ভিজিট শেষ করেছে। এর মধ্যে কারখানাগুলি ৬৯ শতাংশ নিরাপত্তা কাজ শেষ করেছে।

এদিকে ৬৮৩ কারখানার মধ্যে এখন পর্যন্ত মাত্র ৫২টি কারখানা শতভাগ নিরাপত্তা কাজ সম্পন্ন করেছে। শতভাগ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা কারখানার মধ্যে স্মার্ট গ্রুপের কারখানাগুলো বিশেষভাবে উল্লেখ্য যোগ্য। কংক্রিট টেস্ট রিপোর্ট জালিয়াতির দায়ে স্মার্ট গ্রুপের কারখানাগুলির সাথে অ্যালায়েন্স এবং একই কারনে অ্যাকর্ড সম্পর্ক ছিন্ন করে। পরবর্তীতে কারখানাগুলি সকল উন্নয়ন কাজ সম্পন্ন করে শতভাগ নিরাপদ কারখানার তালিকায় স্থান করে নিয়েছে যা অ্যালায়েন্সভুক্ত কারখানাগুলির মধ্যে প্রথম ঘটনা।

উল্লেখ্য যে, অ্যালায়েন্সের সাথে সমন্বয় করে অ্যাকর্ড স্মার্ট গ্রুপের সকল কারখানার সাথে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিলেও শতভাগ উন্নয়ন কাজ সম্পন্ন করা স্মার্ট গ্রুপের কারখানাগুলো অ্যালায়েন্সের নিরাপদ কারখানার তালিকায় উঠে আসলেও অ্যাকর্ডের ওয়েব সাইটে এখনো বাতিল কারখানার তালিকার স্মার্ট গ্রুপের নাম রয়ে গেছে। 

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook