ঢাকা, আজ বৃহস্পতিবার, ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১০:০১

পোশাক শ্রমিকদের রেশনিং প্রথা চালুর দাবি

নিজস্ব প্রতিনিধি : পোশাক খাতে কর্মরত শ্রমিকদের মোট মজুরী ১৬ হাজার টাকা করার পাশাপাশি শ্রমিকদের জন্য রেশনিং প্রথা চালুর দাবী জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক শ্রমিক সমাবেশে সংগঠনের পক্ষে এ দাবী জানানো হয়। 

 

সমাবেশে বক্তারা বলেন, দফায় দফায় সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির ফলে বাজারে নিত্তনৈমিত্তিক দ্রব্যসহ সবকিছুর দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। পোশাক খাতের শ্রমিকরা দিনরাত পরিশ্রম করেও যে স্বল্প মজুরী পায় তা দিয়ে জীবনযাপন করা কঠিন হচ্ছে। মৌলিক চাহিদা পূরণ থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত। মানসম্মত খাবার, বাসস্থান আর চিকিৎস্যার অভাবে রোগাক্রান্ত হয়ে অকালে প্রাণ দিতে হচ্ছে তাদের। এছাড়া পোশাক খাতে শ্রমিকদের উপর বিভিন্নভাবে নির্যাতন করা হচ্ছে। কাজের টার্গেট বাড়িয়ে দিয়ে ঘন্টার পর ঘন্টা বিনামূল্যে খাটানো হচ্ছে। অকারণেই ছাঁটাইয়ের শিকার হচ্ছে অনেকে। এসব অনিয়ম নির্যাতনের বিরুদ্ধে কথা বললেই শ্রমিকদের উপর হামলা মামলা করে অত্যাচার করছে ক্ষমতাসীন মালিকপক্ষ। এসব অনিয়ম নির্যাতন বন্ধ করা জরুরী। শ্রমিকদের প্রাপ্য মজুরী নিশ্চিত করে কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার দাবী জানান তারা। 

বেতন বৃদ্ধি ও রেশনিং প্রথা চালু করাসহ বক্তারা বেশ কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে আছে : শ্রমিক কলোনি গড়ে তুলে বাসস্থান নিশ্চিত করা। স্বাস্থ্য সেবা নিশ্চিত করা। আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন ও বিধিমালা প্রণয়ন এবং কার্যকর করা।

আয়োজক সংগঠনের সভাপতি মন্টু ঘোষের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিনসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook