ঢাকা, আজ বৃহস্পতিবার, ৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ৯:৫৫

কর্মস্থলে শ্রমিকের মৃত্যুতে ক্ষতিপূরণ ৫ লাখ টাকা

নিজস্ব প্রতিনিধি, ঢাকা : কর্মস্থলে কোনো শ্রমিক মৃত্যুবরণ করলে ক্ষতিপূরণ হিসেবে তার পরিবারকে ৫ লাখ টাকা দেওয়া হবে। আগামী জানুয়ারী মাস থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। আজ মঙ্গলবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান তিনি ।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিক কল্যাণে সরকার গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে দেওয়া হবে ৩ লাখ টাকা। আর আগের নিয়মে পাবেন ২ লাখ। এছাড়া শ্রম আইন অনুযায়ী মালিক পক্ষের দেওয়া সুযোগ সুবিধাও পাবেন।

তিনি বলেন, কেন্দ্রীয় তহবিল এখন পর্যন্ত ৩০ কেটি টাকা জমা হয়েছে। ক্রমান্বয়ে আরও অর্থ জমা হবে। এ তহবিলের পুরো অর্থ গার্মেন্টস শ্রমিকদের কল্যাণে ব্যয় করা হবে। কোনো শ্রমিকের সন্তান পাবলিক প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পেলে ৩ লাখ টাকা, সাধারণ বিষয়ে ভর্তির সুযোগ পেলে ৫০ হাজার টাকা, কোনো শ্রমিক দুরারোগ্য রোগে আক্রান্ত হলে ১ লাখ টাকা, পঙ্গুত্ববরণ করলে ২ লাখ টাকা, একটি অঙ্গহানি ঘটলে ১ লাখ টাকা এ তহবিল থেকে দেওয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এ মুহূর্তে পোশাক শ্রমিকদের নতুন করে বেতন বাড়ানোর কোনো সুযোগ নেই। তিন বছর আগে নূন্যতম মজুরি ৫ হাজার ৩০০ টাকা করা হয়। আইন অনুযায়ী, প্রতি বছর ৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি অব্যাহত আছে। আরো ২ বছর পর পাঁচ বছর পূর্ণ হলে শ্রমিকদের বেতন বাড়ানোর প্রস্তাব বিবেচনা করা হবে । এছাড়া বেতন বাড়ানোর জন্য আনুষ্ঠানিক কোনো প্রস্তাব এখনও পাইনি।

আশুলিয়ায় বাসা ভাড়া প্রসঙ্গে তিনি বলেন, স্থানীয় সংসদ সদস্যের নেতৃত্বে ওই এলাকায় বাড়ি ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি অঞ্চলভিত্তিক সিদ্ধান্ত, এটা সারা দেশের সিদ্ধান্ত নয়। সরকার সিদ্ধান্ত নিলে সারা দেশের জন্য নেবে।

প্রসঙ্গত, শতভাগ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের কল্যাণে সম্প্রতি কেন্দ্রীয় তহবিল গঠন করে সরকার। গত ১ জুলাই থেকে পোশাক শিল্পের রপ্তানি আয়ের ০ দশমিক ০৩ ভাগ সরাসরি শ্রমিক কল্যাণ কেন্দ্রীয় তহবিলে জমা হচ্ছে।

তহবিলে জমাকৃত অর্থ থেকে সুবিধাভোগীদের দূর্ঘটনাজনিত কারণে মৃত্যু বা স্থায়ী অক্ষমতা বা অঙ্গহানি হলে সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত অনুদান দেওয়া হত।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook