ঢাকা, আজ বুধবার, ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১২:৪৩

‘আশুলিয়ায় শ্রমিকদের দাবি সম্পূর্ণ অযৌক্তিক’ – বানিজ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : আশুলিয়ায় আন্দোলনরত শ্রমিকদের বিষয়ে বিজিএমইএ কোনো ছাড় দেবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, সরকারের নির্দেশনায় তৈরি পোশাক কারখানার শ্রমিকদের মজুরি কয়েক দফা বাড়ানো হয়েছে। এরপরও মজুরি বাড়ানোর জন্য আন্দোলন করছে আশুলিয়ার শ্রমিকরা। তাদের এ দাবি সম্পূর্ণ অযৌক্তিক।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, কয়েক দফা মজুরি বাড়ানোর পর আবারও মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলন করছে আশুলিয়ার শ্রমিকরা। তাদের এ আন্দোলনে কোনো ছাড় দেবে না বলে জানিয়েছে বিজিএমইএ। এই সিদ্ধান্তের সঙ্গে একমত সরকার।

তোফায়েল আহমেদ বলেন, আমরা শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনা করেছি। এ খাতকে অস্থিতিশীল করতে অদৃশ্য শক্তি কাজ করছে বল জানিয়েছে তারা। ওই অদৃশ্য শক্তিকে খুঁজে বের করবে সরকার।

তিনি বলেন, ইউরোপ, আমেরিকার বাজারে শুল্কমুক্ত সুবিধায় পণ্য রপ্তানি করছে কেনিয়া। অথচ আমরা শুল্ক দিয়ে ওই বাজারগুলোতে পণ্য রপ্তানি করছি। এ ধরনের প্রতিযোগিতায় টিকে থাকে ২০২১ সালের মধ্যে ৫ হাজার কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করছে চাই আমরা।

মন্ত্রী বলেন, আশুলিয়ার তৈরি পোশাক শ্রমিকরা দোকানের মতো সংগঠন খুলে বসেছে। সেখানে ৯০টির বেশি শ্রমিক সংগঠন আছে। এসব সংগঠনটের ব্যাংক হিসাব চেক করলে অনেক টাকা পাওয়া যাবে।

তিনি আরও বলেন, তৈরি পোশাকের পাশাপাশি আমাদের আইসিটি, লেদার, ফার্মাসিটিক্যাল খাত সম্ভবনাময়। এসব খাত থেকে রপ্তানি আয় বাড়াতে কাজ করছে সরকার।

বাণিজ্যমন্ত্রী বলেন, মজুরি বাড়ানোর বিষয়টি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে হওয়া উচিৎ। কয়েকদিন পর পর শ্রমিকরা রাস্তায় নামলে এবং তাদের দাবি মেনে নিলে বিশৃঙ্খলা দেখা দেয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখা্ওয়াত হোসেন বাদশা। এতে আরও বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক মোরসালীন নোমানী।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook