ঢাকা, আজ বুধবার, ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১২:৫২

আরো ৮ কারখানার সঙ্গে ব্যবসা বাতিল করেছে অ্যালায়েন্স

ডেস্ক রিপোর্ট : দেশে আমেরিকাভিত্তিক ক্রেতাদের গার্মেন্টস কারখানা পরিদর্শন জোট অ্যালায়েন্স আরো ৮টি কারখানার সঙ্গে ব্যবসা বাতিল করার ঘোষণা দিয়েছে। সংস্কারে ব্যর্থতা ও নির্দিষ্ট সময়ে কারখানার অগ্নি, বৈদ্যুতিক ও ভবনের কাঠামোগত নিরাপত্তামান অর্জনে ব্যর্থতার কারনে অ্যালায়েন্স এ সিদ্ধান্ত নিয়েছে। অ্যালায়েন্স মনে করছে, এসব কারখানা মালিক সংস্কারে হয়তো তেমন আগ্রহীও নয়। সব মিলিয়ে অ্যালায়েন্সভুক্ত ব্র্যান্ডগুলোর সঙ্গে ব্যবসা থেকে বাদ পড়ল মোট ৯১টি কারখানা।

নতুন করে অ্যালায়েন্সের তালিকা থেকে বাদ পড়া কারখাগুলো হচ্ছে, ঢাকার ইস্কাটনের দ্যা ডেকো ডায়িং গার্মেন্টস, গাজীপুরের ভি এন্ড আর ফ্যাশন্স, সাভারের আনজির অ্যাপারেলস, গাজীপুরের ফ্যাশন স্টোর, চট্রগ্রামের গ্লোবাল ট্রাউজার্স, উপন্তি অ্যাপারেলস, আম্বিয়া অ্যাপারেলস, চট্রগ্রাম ইপিজেডের হ্যামপ্লিরিহ। এসব কারখানা থেকে আর পোশাক নেবেনা অ্যালায়েন্সভুক্ত কোন ক্রেতা প্রতিষ্ঠান। এসব কারখানা ব্যবসায় ফিরতে চাইলে নতুন করে নিজ খরচে কারখানার নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা করাতে হবে। এটি দীর্ঘ এবং ব্যয়বহুল প্রক্রিয়া।

অন্যদিকে শতভাগ পরীক্ষা সম্পন্ন করেছে আরো চারটি কারখানা। এ নিয়ে অ্যালায়েন্সভুক্ত ৩২টি কারখানা শতভাগ সংস্কার কাজ সম্পন্ন করেছে।

রানা প্লাজা ধসের পর বাংলাদেশের ২০১৩ সালের শেষদিকে বাংলাদেশের পোশাক কারখানার নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষার উদ্যোগ নিতে অ্যালায়েন্স প্রতিষ্ঠিত হয়। এতে অন্তর্ভূক্ত রয়েছে ওয়ালমার্ট, গ্যাপসহ বিশ্বখ্যাত বেশকিছু ব্র্যান্ড। অ্যালায়েন্সভুক্ত এসব ব্র্যান্ডের কাছে রপ্তানি করে এমন প্রায় ৬শ’ কারখানা পরিদর্শন শেষে বর্তমাসে সংস্কার কাজ তদারক করছে। আগামী ২০১৮ সাল নাগাদ তাদের কার্যক্রম শেষ হওয়ার কথা রয়েছে।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook