ঢাকা, আজ বুধবার, ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, এখন রাত ১২:৩৯

পোশাক শিল্পের মানবসম্পদ প্রশিক্ষক চঞ্চল যখন গানের ভুবনে

ফজলুল হক, নিজস্ব প্রতিবেদক : মানুষ তার আশার সমান সুন্দর আর বিশ্বাসের সমান বড় হতে পারে। কিছু মানুষের জীবনের সব আশা সব স্বপ্ন হয়তো যথা সময়ে পূরণ হয় না। সময়ের পরিক্রমায় স্বপ্ন পুরণের পথে হাঁটা হয় না আর। তবুও স্বপ্নকে বিশ্বাসে রুপান্তরিত করে মনের ঘরে স্বপ্ন পূরণের বীজ বপন করে রাখেন অনেকেই। সময়ে সময়ে বীজের যত্ন নেন। সুপ্ত স্বপ্নবীজকে লালন করেন প্রতিনিয়ত। তেমনি একজন স্বপ্নবাজ মানুষ দেশের অর্থনীতির চালিকা শক্তি পোশাক শিল্পের মানবসম্পদ প্রশিক্ষক ‘তৌহিদুল ইসলাম চঞ্চল’।

12998587_10207608741789775_6543540901813629790_n

শৈশব থেকে গানের জগতে বিচরণ তার। নজরুল সঙ্গীত, রবীন্দ্র সঙ্গীত,  পল্লাগীতি, দেশাত্মবোধক আর আধুনিক গানসহ বিভিন্ন ধরনের গান গেয়েছেন নিয়মিত। বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত শিল্পী হিসেবে গান গেয়েছেন বহুবার। জেলা পর্যায়ের বিভিন্ন সঙ্গীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পুরুস্কৃত হয়েছেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে সুনাম কুড়িয়েছেন, পেয়েছেন অগণিত মানুষের ভালোবাসা। আপন মনে স্বপ্ন বুনেছেন গানের জগতের মানুষ হবার। কিন্তু জীবিকার তাগিদে আর কাল পরিক্রমায় তিনি এখন পোশাক শিল্প জগতের এক পরিচিত মুখ। অর্ধযুগেরও বেশি সময় ধরে কাজ করেছেন বিভিন্ন পোশাক কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা ও কমপ্লায়েন্স ম্যানেজার হিসেবে। বর্তমানে তিনি ইউকে ভিত্তিক কনসালটেন্সি সংস্থা ‘ইমপ্যাক্ট বাংলাদেশ প্রাইভেট লিমিটেড’ এ মানবসম্পদ বিষয়ে ‘প্রশিক্ষক’ হিসেবে কর্মরত আছেন।

কিন্তু বাস্তব স্বপ্ন ও নিরলস প্রচেষ্টা কখনোই ব্যর্থ হয় না। এ কথাই যেনো প্রমাণ  করেছেন গানপ্রিয় মানুষ তৌহিদুল ইসলাম চঞ্চল। দীর্ঘ ২৬ বছর ধরে যতনে রাখা স্বপ্নকে বাস্তবে রুপ দিতে আবারও গানের জগতে ফিরে এসেছেন তিনি। বহুবছর অনুশীলন না থাকা সত্ত্বেও নিজের উপর বলিষ্ঠ আত্মবিশ্বাসকে পুজিঁ করে নিজের লেখা ও সুর করা গানগুলোতে কণ্ঠ দিয়ে প্রকাশ করতে যাচ্ছেন “আমার গানগুলি” নামে নিজের প্রথম একক অ্যালবাম।

সম্প্রতি পবিত্র ঈদুল ফিতরকে উপলক্ষ্য করে তিনি ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের লেখা ও সুর করা “স্বপ্ননীলা” ও ” এ কাজল” শিরোনামে দুইটি গান প্রকাশ করেছেন।গান দুটি তার ভক্ত শুভাকাঙ্খীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

গানের জগতে ফিরে আসা নিয়ে চঞ্চল আরএমজি টাইমসকে বলেন, শৈশব থেকেই গান আমার অন্তরে মিশে আছে। সময়ের প্রয়োজনে গানের জগত থেকে হয়তো নিজেকে আলাদা রেখেছিলাম দীর্ঘদিন, তবে মনের মধ্যে স্বপ্নটা লালন করেছি প্রতিনিয়ত। অনেকদিন পরে এখন আবারও গান করছি। ব্যবসায়িক আঙ্গিকে নয় আমার গানগুলো সবার মাঝে ছড়িয়ে দিতেই গানের জগতে থাকতে চাই সবসময়। বিশিষ্ট কম্পোজার জেভিয়ার টয়ের সহযোগিতায় “আমার গানগুলি” নামে আমার প্রথম একক অ্যালবাম প্রকাশ হবে শীগ্রই। আশা করছি, আমার ভক্ত শুভাকাঙ্খীদের মাঝে ভালো কিছু গান উপহার দিতে পারবো।

শুনে নিন তৌহিদুল ইসলাম চঞ্চলের প্রকাশিত দুটি গান।

মন্তব্য লিখুন

এই বিভাগের আরও খবর

Find us on Facebook